পরিচালনা পর্ষদ ( ২০১৭ )

Board Of Directors


পরিচালক: ফিরোজ আহমেদ
feroz-ahmed

ফিরোজ আহমেদ

পরিচালক

জনাব ফিরোজ আহমেদ এবি ব্যাংক লিমিটেডের একজন পরিচালক এবং বোর্ডের প্রাক্তন ভাইস চেয়ারম্যান। এছাড়াও তিনি এলিট পেইন্ট গ্রুপের চেয়ারম্যান এবং এলিট ইন্টারন্যাশনাল লিমিটেড, হেক্সাগন কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেড এবং আহমেদ সিকিউরিটিজ সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক। ব্যবসায়িক কর্মকাণ্ড ছাড়াও জনাব ফিরোজ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক, ক্রীড়া ও জনসেবামূলক সংগঠনের সঙ্গে সংশ্লিষ্ট। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডে এড-হক নির্বাহী কমিটির সদস্য হিসেবে যুক্ত ছিলেন। এছাড়াও তিনি চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের একজন সদস্য, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার আজীবন সদস্য এবং চট্টগ্রাম মহানগরী ক্রীড়া সংস্থার সদস্য। তিনি চট্টগ্রাম রেড ক্রিসেন্ট সোসাইটি এবং মা ও শিশু হাসপাতাল, চট্টগ্রাম-এর আজীবন সদস্য।

পরিচালক: সৈয়দ আফজাল হাসান উদ্দিন
syed-afzal-hasan-uddin

সৈয়দ আফজাল হাসান উদ্দিন

পরিচালক

সৈয়দ আফজাল হাসান উদ্দিন এবি ব্যাংক লিমিটেড-এর একজন পরিচালক। তিনি লন্ডনের কিংস কলেজ থেকে ১৯৯৩-এ স্নাতক ডিগ্রী অর্জন করেন এবং ১৯৯৬-এর মার্চে লন্ডনের মর্যাদাপূর্ণ লিংকনস ইন থেকে আমন্ত্রণ লাভ করেন। জনাব আফজাল দেশের খ্যাতনামা আইনি প্রতিষ্ঠানগুলোর একটি ‘সৈয়দ ইশতিয়াক আহমেদ এন্ড এসোসিয়েটস’-এর ব্যবস্থাপনা অংশীদার। সৈয়দ ইশতিয়াক আহমেদ এন্ড এসোসিয়েটস-এ যোগদানের পূর্বে তিনি লন্ডনের সিভিল লিটিগেশন ডিপার্টমেন্ট অব প্রাইস ওয়াটারহাউজে কর্মরত ছিলেন। ২০০১ সালে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে নিবন্ধিত হন। জনাব সৈয়দ আফজাল হাসান উদ্দিন টেলিযোগাযোগ, জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদন, একীভূতকরণ ও অধিগ্রহণকরণ, সাধারণ, কর্পোরেট ও বাণিজ্যিক বিষয়ে অভিজ্ঞ। এছাড়াও জনাব আফজাল অন্যান্য শীর্ষস্থানীয় তালিকাভুক্ত কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক হিসেবে যুক্ত আছেন।

স্বতন্ত্র পরিচালক: শিশির রঞ্জন বোস, এফসিএ
shishir-ranjan-bose

শিশির রঞ্জন বোস, এফসিএ

স্বতন্ত্র পরিচালক

ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্টেন্টস অব বাংলাদেশের একজন ফেলো হিসেবে জনাব শিশির রঞ্জন বোস বিগত ১৬ জুলাই, ২০০৮-এ এবি ব্যাংক লিমিটেডে পরিচালক হিসেবে যোগদান করেন । চার্টার্ড একাউন্টেন্সি পেশায় দীর্ঘ ৩৪ বছরের অভিজ্ঞতার আলোকে জনাব বোস বোর্ডের অডিট কমিটির চেয়ারম্যান হিসেবে ২২ জুলাই, ২০০৮ হতে বহাল রয়েছেন। তিনি বোর্ডের স্বতন্ত্র পরিচালক হিসেবে দায়িত্বরত রয়েছেন । এছাড়াও তিনি এবি সিকিউরিটিজ লিমিটেড এবং ক্যাশলিংক বাংলাদেশ লিমিটেড-এর স্বতন্ত্র পরিচালক।

পরিচালক: সৈয়দ গোলাম কিবরিয়া
Syed-Golam-Kibria

সৈয়দ গোলাম কিবরিয়া

পরিচালক

জনাব সৈয়দ গোলাম কিবরিয়া ১৯৪৬ সালের ১২ই আগস্ট হবিগঞ্জে জন্মগ্রহণ করেন । তিনি ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন । গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রশাসনে তার ছিল দীর্ঘ এবং বৈশিষ্ট্যপূর্ণ কর্মজীবন এবং তিনি অতিরিক্ত সচিব ও বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয় এর অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। বাংলাদেশ সরকারের প্রশাসনে থাকাকালীন তিনি অর্থ মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ, সংস্থাপন, জ্বালানি ও খনিজ সম্পদ, যুব ও ক্রীড়া, শিল্প, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন ।

জনাব কিবরিয়া, ১৯৮৫ সালে ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য থেকে ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তর ডিপ্লোমা অর্জন করেন । তিনি বিভিন্ন স্থানীয় প্রশিক্ষণ কোর্স এবং বিদেশী সেমিনার, কর্মশালা এবং প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন ।

জনাব কিবরিয়া বাংলাদেশ কৃষি ব্যাংক (১৯৯৬), জনতা ব্যাংক (২০০৩-২০০৪), এবি ব্যাংক (২০০০-২০০৭), প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল (২০০২-২০০৩) এবং বীমা একাডেমীর (২০০১-২০০২) বোর্ডে বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিত্ব করেন ।

সরকারি চাকরি থেকে অবসরের পর জনাব কিবরিয়া সহযোগী নির্বাহী পরিচালক (প্রশাসনিক ও সহায়তা প্রকল্প) হিসাবে ২০০৪ সালের মে মাসে আন্তর্জাতিক এনজিও হিড বাংলাদেশে যোগদান করেন এবং ২০১৪ সাল পর্যন্ত সেখানে নিয়োজিত ছিলেন।

বর্তমানে জনাব কিবরিয়া পরিচালক অর্থ ও রেজিস্ট্রার (চলতি দায়িত্ব) পদে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, তেলিহাওর, শেখ ঘাট, সিলেটে কর্মরত আছেন।

পরিচালক: আশীষ বরণ সরকার
Asish-Baran-Sarker

আশীষ বরণ সরকার

পরিচালক

জনাব আশীষ বরণ সরকার, ২রা ফেব্রুয়ারি ১৯৪৮ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে স্যার আশুতোষ কলেজ, চট্টগ্রাম থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন । তিনি গত ৪৬ বছর ধরে বিভিন্ন আঙ্গিকে প্যাসিফিক গ্রুপে দায়িত্বরত আছেন ।

বর্তমানে জনাব সরকার প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক হিসেবে কর্মরত আছেন ।

পরিচালক : মোস্তাক আহমদ চৌধুরী
Moshtaque Ahmed Chowdhury

মোস্তাক আহমদ চৌধুরী

পরিচালক

জনাব মোস্তাক আহমদ চৌধুরী কক্সবাজারের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ২১ শে ডিসেম্বর, ২০১৭ তারিখে এবি ব্যাংক লিমিটেডের একজন পরিচালক হিসেবে যোগদান করেন। জনাব চৌধুরী দীর্ঘ দিন থেকে কক্সবাজারে বাগদা চিংড়ির একজন প্রখ্যাত ব্যবসায়ী।

বর্ণাঢ্যময় রাজনৈতিক কর্মজীবনের অধিকারী জনাব চৌধুরীর রাজনৈতিক কর্মকান্ড শুরু হয় ১৯৬৫ সালে। তিনি একজন মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশের স্বাধীনতার পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭০, ১৯৭৩ এবং ১৯৯১ সালে তিনি বাংলাদেশ জাতীয় সংসদের সম্মানিত সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। তিনি ২০১৭ সাল থেকে কক্সবাজার জেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছেন, এর আগে তিনি একই পরিষদের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

জনাব চৌধুরী বিভিন্ন সমাজ কল্যাণমূলক কর্মকাণ্ডে জড়িত এবং কক্সবাজারের কাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি এই এলাকায় অসংখ্য স্কুল, কলেজ, মাদ্রাসা, সড়ক, সেতু, কালভার্ট ইত্যাদি নির্মাণ করেন। তিনি প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের ভোগান্তি দূর করার জন্য সময়ে সময়ে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেন এবং তাদের প্রয়োজনীয়তা পূরণে তাদের পাশে দাঁড়িয়েছেন। এর পাশাপাশি তিনি সংসদ সদস্য ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, কক্সবাজার জেলার চেয়ারম্যান হিসেবে দুর্যোগে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণে এবং তাদের পুনর্বাসিত করার মাধ্যমে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

জনাব চৌধুরী জাপান ও হংকং-এ বিভিন্ন ব্যবসা সংক্রান্ত সেমিনার ও প্রশিক্ষণে অংশ নেন। তিনি সরকারের প্রতিনিধি হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, ভারত, নেপাল, ইতালি, গ্রীস প্রভৃতি দেশে অসংখ্য সেমিনারে অংশগ্রহণ করেন।

পরিচালক: সাজির আহমেদ
Shajir Ahmed

সাজির আহমেদ

পরিচালক

জনাব সাজির আহমেদ, ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ অফ সাউথ ইস্ট এশিয়া, সিঙ্গাপুর থেকে ইন্টারন্যাশনাল ব্যাচালরেট (আইবি) বিষয়ে ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০৮ সালে লন্ডন ইউনিভার্সিটির অধীনস্থ কিং কলেজ লন্ডন থেকে “ব্যবসা ব্যবস্থাপনায়” স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ২০০৯ সালে, হাবিব ব্যাংক এজি জুরিখ, দুবাইয়ে সেন্ট্রাল একাউন্টস অফিসার হিসেবে প্রথম চাকরি শুরু করেন।

২০১০ সালে বাংলাদেশে ফিরে জনাব আহমেদ তাদের পারিবারিক ব্যবসা বিভিন্ন প্রকারের পেইন্টসের অগ্রণী প্রস্তুতকারী প্রতিষ্ঠান এলিট পেইন্ট অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক হিসেবে যোগদান করেন।

বর্তমানে, জনাব আহমেদ সুপার সিলিকা বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সুপার টেল লিমিটেড, সুপার ফিশ (প্রাঃ) লিমিটেড, এলিট সুপার প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ (প্রাঃ) লিমিটেড, সুপার শেয়ারস এবং সিকিউরিটিজ লিমিটেড, এলিট ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ব্রোস্ট ফুডস ইন্ডাস্ট্রিজ (প্রাঃ) লিমিটেড ও অরোরা ডেকোর লিমিটেড এর পরিচালক।

জনাব আহমেদ ২০০৬ সালের জুন মাস থেকে বেসরকারি খাতের প্রথম প্রাকৃতিক গ্যাস কনডেনসেট রিফাইনারী “সুপার রিফাইনারী (প্রাঃ) লিমিটেডের” ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পদও অলংকৃত করে রয়েছেন।

প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক: মসিউর রহমান চৌধুরী

moshiur-rahman
মসিউর রহমান চৌধুরী

প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক

জনাব মসিউর রহমান চৌধুরী মার্চ ৯, ২০১৭ থেকে এবি ব্যাংকের প্রেসিডেন্ট এবং ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োজিত আছেন। এই পদে যোগদানের পূর্বে তিনি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং ঋণ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। জনাব রহমান ২৬শে জুন ২০০৩ সালে ভাইস প্রেসিডেন্ট হিসেবে এবি ব্যাংক ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্ট ডিভিশন এ যোগদান করেন। তিনি ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি. কম (অনার্স), এম. কম (অ্যাকাউন্টিং) সম্পন্ন করে “সিনিয়র অফিসার-ফিনান্সিয়াল এনালিস্ট” হিসেবে সোনালী ব্যাংক লিমিটেড এ ব্যাংকিং কর্মজীবন শুরু করেন। তিনি সেখানে ২২শে জুন ২০০৩ সাল পর্যন্ত এসিস্টেন্ট জেনারেল ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। তিনি ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়, মেলবোর্ন, অস্ট্রেলিয়া থেকে এমবিএ ডিগ্রী সম্পন্ন করেন।

তিনি তার দীর্ঘ ৩৩ বছরের ব্যাংকিং কর্মজীবনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে, যেমন ক্রেডিট এনালিস্ট, বৈদেশিক বাণিজ্য শাখার ম্যানেজার, ক্রেডিট কন্ট্রোলার ও ইনচার্জ কাস্টমার সার্ভিস এন্ড এ্যাডমিনিস্ট্রেশন, সোনালী ব্যাংক লিমিটেড এর যুক্তরাজ্যের অপারেশন, এসএমই ব্যাংকিং বিভাগের প্রধান, কর্পোরেট ও স্ট্রাকচার্ড ফাইন্যান্স ডিভিশনের প্রধান, সিআরএম ডিভিশনের প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি দেশে এবং বিদেশে বিভিন্ন ট্রেনিং প্রোগ্রাম, কর্মশালা এবং সেমিনারে অংশগ্রহণ করেন। জনাব রহমান প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে গভীরভাবে আগ্রহী। তিনি এবি ব্যাংক ট্রেনিং একাডেমিতে ক্রেডিট রিস্ক ম্যানেজমেন্টের নিয়মিত প্রশিক্ষক এবং এস.ই.ডি.এফ. এর অতিথি প্রশিক্ষক।