পরিচালনা পর্ষদ

Board Of Directors


Chairman: Muhammad A. (Rumee) Ali
Rumee-Ali

Muhammad A. (Rumee) Ali

Chairman

The Board of AB Bank Limited has appointed Mr. Muhammad A. (Rumee) Ali as its Chairman with effect from April 20, 2019.
Mr. Muhammad A. (Rumee) Ali is an iconic banker with extensive and wide-ranging experience as CEO, Board Member, and Chairman of several institutions.

He started his career with ANZ Grindlays Bank (Bangladesh) in 1975 after completing his Masters in Economics from Dhaka University. In 1997, he was the first Bangladeshi to be appointed as the CEO of the Bank’s Bangladesh operations. After acquisition of this bank by Standard Chartered Group in 2000, he was selected to be the first CEO of the combined operations of these two banks as Standard Chartered Bank.

In November, 2002 he joined Bangladesh Bank as Deputy Governor and was responsible for driving the regulatory reforms in the country’s banking sector, especially in the Risk Management and Corporate Governance areas. He, very successfully, worked as a central banker for four years.

He has repeatedly proven himself to be an eminently capable leader in a number of high profile executive appointments. Mr. Rumee Ali served as Managing Director, Enterprises & Investments at BRAC. During this period he was Chairman of BRAC Bank Ltd. and founder Chairman of bKash Limited the first mobile financial system in Bangladesh. He has also served as a member of the Board of BRAC and BRAC International.

In the past he served on the boards of Alliance for Bangladesh workers Safety (USA), Global Alliance for Banking on Values and Performance Based Funds Initiative of IFC/World Bank Washington, PKSF, Bangladesh. He was made a Fellow of the Institute of Bankers, Bangladesh in 2001. In addition, he has participated in many international forums as key- note speaker and panelist.

Mr. Rumee Ali, is also currently the CEO of Bangladesh International Arbitration Centre.

পরিচালক: ফিরোজ আহমেদ
feroz-ahmed

ফিরোজ আহমেদ

পরিচালক

জনাব ফিরোজ আহমেদ এবি ব্যাংক লিমিটেডের একজন পরিচালক এবং বোর্ডের প্রাক্তন ভাইস চেয়ারম্যান। এছাড়াও তিনি এলিট পেইন্ট গ্রুপের চেয়ারম্যান এবং এলিট ইন্টারন্যাশনাল লিমিটেড, হেক্সাগন কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেড এবং আহমেদ সিকিউরিটিজ সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক। ব্যবসায়িক কর্মকাণ্ড ছাড়াও জনাব ফিরোজ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক, ক্রীড়া ও জনসেবামূলক সংগঠনের সঙ্গে সংশ্লিষ্ট। তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডে এড-হক নির্বাহী কমিটির সদস্য হিসেবে যুক্ত ছিলেন। এছাড়াও তিনি চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের একজন সদস্য, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার আজীবন সদস্য এবং চট্টগ্রাম মহানগরী ক্রীড়া সংস্থার সদস্য। তিনি চট্টগ্রাম রেড ক্রিসেন্ট সোসাইটি এবং মা ও শিশু হাসপাতাল, চট্টগ্রাম-এর আজীবন সদস্য।

পরিচালক : মোস্তাক আহমদ চৌধুরী
Moshtaque Ahmed Chowdhury

মোস্তাক আহমদ চৌধুরী

পরিচালক

জনাব মোস্তাক আহমদ চৌধুরী কক্সবাজারের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ২১ শে ডিসেম্বর, ২০১৭ তারিখে এবি ব্যাংক লিমিটেডের একজন পরিচালক হিসেবে যোগদান করেন। জনাব চৌধুরী দীর্ঘ দিন থেকে কক্সবাজারে বাগদা চিংড়ির একজন প্রখ্যাত ব্যবসায়ী।

বর্ণাঢ্যময় রাজনৈতিক কর্মজীবনের অধিকারী জনাব চৌধুরীর রাজনৈতিক কর্মকান্ড শুরু হয় ১৯৬৫ সালে। তিনি একজন মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশের স্বাধীনতার পক্ষে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯৭০, ১৯৭৩ এবং ১৯৯১ সালে তিনি বাংলাদেশ জাতীয় সংসদের সম্মানিত সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। তিনি ২০১৭ সাল থেকে কক্সবাজার জেলা পরিষদের নির্বাচিত চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছেন, এর আগে তিনি একই পরিষদের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন।

জনাব চৌধুরী বিভিন্ন সমাজ কল্যাণমূলক কর্মকাণ্ডে জড়িত এবং কক্সবাজারের কাঠামোগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি এই এলাকায় অসংখ্য স্কুল, কলেজ, মাদ্রাসা, সড়ক, সেতু, কালভার্ট ইত্যাদি নির্মাণ করেন। তিনি প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের ভোগান্তি দূর করার জন্য সময়ে সময়ে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেন এবং তাদের প্রয়োজনীয়তা পূরণে তাদের পাশে দাঁড়িয়েছেন। এর পাশাপাশি তিনি সংসদ সদস্য ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, কক্সবাজার জেলার চেয়ারম্যান হিসেবে দুর্যোগে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরণে এবং তাদের পুনর্বাসিত করার মাধ্যমে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

জনাব চৌধুরী জাপান ও হংকং-এ বিভিন্ন ব্যবসা সংক্রান্ত সেমিনার ও প্রশিক্ষণে অংশ নেন। তিনি সরকারের প্রতিনিধি হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সুইজারল্যান্ড, ভারত, নেপাল, ইতালি, গ্রীস প্রভৃতি দেশে অসংখ্য সেমিনারে অংশগ্রহণ করেন।

স্বতন্ত্র পরিচালক: কাইজার এ চৌধুরী
Kaiser A. Chowdhury

কাইজার এ চৌধুরী

স্বতন্ত্র পরিচালক

Mr. Kaiser A. Chowdhury is a banking professional, with a work – experience that spans four decades. Mr. Chowdhury started his career with ANZ Grindlays Bank (1975 – 1999), where he spent most of his time in the credit arena including a stint at Grindlays International Training Centre, Chennai, India as a credit instructor. He served ONE Bank Limited (1999 – 2005) as its Deputy Managing Director, AB Bank Limited (2005 – 2012) as its President & Managing Director and Meghna Bank Limited (2013 – 2014) as its founder Managing Director & CEO. He was also the Principal of Dhaka Bank Training Institute (2015-16).

পরিচালক: সৈয়দ আফজাল হাসান উদ্দিন
syed-afzal-hasan-uddin

সৈয়দ আফজাল হাসান উদ্দিন

পরিচালক

সৈয়দ আফজাল হাসান উদ্দিন এবি ব্যাংক লিমিটেড-এর একজন পরিচালক। তিনি লন্ডনের কিংস কলেজ থেকে ১৯৯৩-এ স্নাতক ডিগ্রী অর্জন করেন এবং ১৯৯৬-এর মার্চে লন্ডনের মর্যাদাপূর্ণ লিংকনস ইন থেকে আমন্ত্রণ লাভ করেন। জনাব আফজাল দেশের খ্যাতনামা আইনি প্রতিষ্ঠানগুলোর একটি ‘সৈয়দ ইশতিয়াক আহমেদ এন্ড এসোসিয়েটস’-এর ব্যবস্থাপনা অংশীদার। সৈয়দ ইশতিয়াক আহমেদ এন্ড এসোসিয়েটস-এ যোগদানের পূর্বে তিনি লন্ডনের সিভিল লিটিগেশন ডিপার্টমেন্ট অব প্রাইস ওয়াটারহাউজে কর্মরত ছিলেন। ২০০১ সালে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে নিবন্ধিত হন। জনাব সৈয়দ আফজাল হাসান উদ্দিন টেলিযোগাযোগ, জ্বালানি ও বিদ্যুৎ উৎপাদন, একীভূতকরণ ও অধিগ্রহণকরণ, সাধারণ, কর্পোরেট ও বাণিজ্যিক বিষয়ে অভিজ্ঞ। এছাড়াও জনাব আফজাল অন্যান্য শীর্ষস্থানীয় তালিকাভুক্ত কোম্পানিতে স্বতন্ত্র পরিচালক হিসেবে যুক্ত আছেন।

পরিচালক: আশীষ বরণ সরকার
Asish-Baran-Sarker

আশীষ বরণ সরকার

পরিচালক

জনাব আশীষ বরণ সরকার, ২রা ফেব্রুয়ারি ১৯৪৮ সালে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৯ সালে স্যার আশুতোষ কলেজ, চট্টগ্রাম থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেন । তিনি গত ৪৬ বছর ধরে বিভিন্ন আঙ্গিকে প্যাসিফিক গ্রুপে দায়িত্বরত আছেন ।

বর্তমানে জনাব সরকার প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক হিসেবে কর্মরত আছেন ।

পরিচালক: সাজির আহমেদ
Shajir Ahmed

সাজির আহমেদ

পরিচালক

জনাব সাজির আহমেদ, ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ অফ সাউথ ইস্ট এশিয়া, সিঙ্গাপুর থেকে ইন্টারন্যাশনাল ব্যাচালরেট (আইবি) বিষয়ে ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০৮ সালে লন্ডন ইউনিভার্সিটির অধীনস্থ কিং কলেজ লন্ডন থেকে “ব্যবসা ব্যবস্থাপনায়” স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। তিনি ২০০৯ সালে, হাবিব ব্যাংক এজি জুরিখ, দুবাইয়ে সেন্ট্রাল একাউন্টস অফিসার হিসেবে প্রথম চাকরি শুরু করেন।

২০১০ সালে বাংলাদেশে ফিরে জনাব আহমেদ তাদের পারিবারিক ব্যবসা বিভিন্ন প্রকারের পেইন্টসের অগ্রণী প্রস্তুতকারী প্রতিষ্ঠান এলিট পেইন্ট অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের পরিচালক হিসেবে যোগদান করেন।

বর্তমানে, জনাব আহমেদ সুপার সিলিকা বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং সুপার টেল লিমিটেড, সুপার ফিশ (প্রাঃ) লিমিটেড, এলিট সুপার প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ (প্রাঃ) লিমিটেড, সুপার শেয়ারস এবং সিকিউরিটিজ লিমিটেড, এলিট ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ব্রোস্ট ফুডস ইন্ডাস্ট্রিজ (প্রাঃ) লিমিটেড ও অরোরা ডেকোর লিমিটেড এর পরিচালক।

জনাব আহমেদ ২০০৬ সালের জুন মাস থেকে বেসরকারি খাতের প্রথম প্রাকৃতিক গ্যাস কনডেনসেট রিফাইনারী “সুপার রিফাইনারী (প্রাঃ) লিমিটেডের” ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পদও অলংকৃত করে রয়েছেন।

প্রেসিডেন্ট এন্ড ম্যানেজিং ডিরেক্টর (চলতি দায়িত্ব): তারিক আফজাল

Tarique Afzal
তারিক আফজাল

প্রেসিডেন্ট এন্ড ম্যানেজিং ডিরেক্টর (চলতি দায়িত্ব)

জনাব তারিক আফজাল ১৪ই অক্টোবর, ২০১৮ তারিখে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর – কর্পোরেট অ্যাফেয়ার্স, আইনী ও নিয়ন্ত্রক বিষয়ক কার্যক্রমের প্রধান হিসেবে এবি ব্যাংকে যোগদান করেন। পরবর্তীতে ১২ই ডিসেম্বর ২০১৮ তারিখে এবি ব্যাংক এর সম্মানিত বোর্ড তাঁকে ব্যাংক এর প্রেসিডেন্ট এন্ড ম্যানেজিং ডিরেক্টর (চলতি দায়িত্ব) পদে মনোনীত করেন।

এবি ব্যাংকে যোগদানের পূর্বে তিনি সোনালী পোলারিস ফাইন্যান্সিয়াল টেকনোলজি লিমিটেডের (সোনালী ব্যাংক ও পোলারিস, ভারতের যৌথ উদ্যোগ) প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন।

জনাব তারিক আফজাল নিজস্ব অভিজ্ঞতা ও কর্মদক্ষতা বলে বৈদেশিক কর্মক্ষেত্রেও সফল ছিলেন। ১৯৮০ এর দশকের শেষদিকে লন্ডনে, কানাডার ক্রেডিট ইউনিয়নে এবং পরবর্তীতে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশে কর্মরত ছিলেন।

এছাড়াও তিনি ব্যাংক আলফালাহ ও ব্র্যাক ব্যাংকে কর্মরত ছিলেন এবং ডান এন্ড ব্র্যাডস্ট্রীট রেটিং এজেন্সি, বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন।

তাঁর প্রধান যোগ্যতার মধ্যে রয়েছে নতুন ব্যবসা প্রেক্ষাপট তৈরি, পরিচালন কার্যকারিতার উৎকর্ষ সাধন, কর্মীদক্ষতা উন্নয়ন এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষ সমূহের সাথে সম্পর্ক জোরদার করা।